আপনি শুদ্ধ ভাষায় কথা বলতে পারেন মানে এই না যে আপনি সুন্দর করে কথা বলতে পারেন। শুধু শুদ্ধ ভাষায় কিছু নিয়ম মেনে কথা বললেই সুন্দর ভাবে কথা বলা হয়না। সুন্দর করে কথা বলা হচ্ছে কেউ যেনো আপনার কথায় কষ্ট না পায়।
সুন্দর করে কথা বলার কিছু উপায়ঃ

১.বিনয়ী হন।
মানুষের প্রতি ভালোবাসাই পৃথিবীর সবচেয়ে বড় চাওয়া মানুষকে ভালোবাসুন ও বিনয়ের সাথে কথা বলুন। ধনীদের সাথে ভালাও ব্যবহার আর গরিবদের সাথে তিক্ত ব্যবহার ত্যাগ করুন। সবার সাথে ভালো ব্যবহার করুন। মনে রাখবেন আপনার মধ্যে আন্তরিকতা থাকলে তা কথার মাধ্যমেই প্রকাশ পাবে।

২.সত্য কথা বলুন।
সুন্দর করে কথা বলার অন্যতম উপাদান হচ্ছে সত্য কথা বলা। সত্য কথা বললে লোকজন যেমন আপনাকে ভালোবাসবে বিশ্বাস করবে ঠিক তেমনি আপনার কথার প্রতি আপনার কনফিডেন্স বাড়বে।

৩.হাসি মুখে কথা বলুন।
একটি সুন্দর হাসিমুখ লক্ষ কোটি টাকার থেকেও দামি। কথায় হালকা হাসি থাকলে লোকে আপনার কথা পছন্দ করবে। তবে হাসিটা পরিবেশ বুঝে উপযুক্ত সময়ে দেয়া উচিত।

৪.উপযুক্ত শব্দ সিলেক্ট করুন।
যেখানে ছোট শব্দ ব্যবহার করলেই মানুষ বুঝতে পারবে সেখানে ছোট শব্দ ব্যবহার করুন। যেখানে বড় শব্দ ব্যবহারের দরকার সেখানে বড় শব্দ ব্যবহার করুন। শব্দ নির্বাচনে অবশ্যই সুন্দর শব্দ নির্বাচন করুন। এমন কথা পরিহার করে চলা উচিত যেগুলো মানুষকে বিরক্ত বোধ করাবে।

৫. উচ্চারণ ও ভয়েস টোন।
সুন্দর কথা বলার ব্যাসিক ব্যাপার হচ্ছে উচ্চারণ যথাযথ ভাবে করা না হলে আপনি বলবেন একটা লোকজন বুঝবে আরবকটা। ভয়েস টোন এমন রাখতে হবে যা লোকজনের কান পর্যন্ত পৌছায়।