অন্যান্যঃ

ঘুমের মধ্যে বাচ্চাদের দাঁত কিড়মিড় করা নতুন কোনো বিষয় নয়। অনেকে বলেন, পেটে কৃমি হলে এ সমস্যা হয়।

আবার ঘুমের মধ্যে সহজাত কোনো আচরণও হতে পারে। তবে এবার নতুন একটা সমস্যার দিকে মন দিতে হবে। তা হলো, বাচ্চার স্কুলে নজর দিতে হবে। স্কুলে বাচ্চাটা হুমকি-ধামকি বা এ ধরনের কোনো সমস্যায় থাকলেও ঘুমের মধ্যে তার দাঁত কিড়মিড় করতে পারে।

ব্রিটেনের ওরাল হেলথ চ্যারিটির এক গবেষণায় বলা হয়েছে, সবে স্কুলে যাচ্ছে বা নিচের শ্রেণিতে পড়ে এমন বাচ্চারা স্কুলের পরিবেশে নির্যাতনমূলক সমস্যায় পড়লে ঘুমের মধ্যে দাঁতের সঙ্গে দাঁত ঘষতে পারে।

জার্নাল অব ওরাল রিহ্যাবিলিটেশন-এ প্রকাশিত ওই গবেষণাপত্রে বলা হয়েছে, ঘুমের মধ্যে এ সমস্যা অন্যান্য শিশুদের চেয়ে (১৭ শতাংশ) সেই শিশুদের ৪ গুন বেশি (৬৫ শতাংশ) হতে পারে যারা নিপীড়নমূলক পরিবেশে স্কুল করছে।

দাঁত কিড়মিড়ের অভ্যাসকে বলা হয় স্লিপ ব্রুক্সিজম। এটা চলতে থাকলে মুখের স্বাস্থ্য আরো বেশি হুমকির মুখে পড়তে পারে। হতে পারে মাইগ্রেন, সংবেদনশীলতার সমস্যা এবং দাঁতে ব্যথা।

অনেক সময় দাঁত ভেঙে যাওয়ার সম্ভবনাও থাকে।

এ বিষয়ে অভিভাবকদের সচেতন হতে বলেছেন বিশেষজ্ঞরা। বাচ্চার স্কুলে খোঁজ-খবর করতে হবে যে সে কোনো সমস্যায় রয়েছে কিনা। যে শিশুরা অন্যদের অত্যাচারের মধ্যে রয়েছে এবং তা সামলাতে পারছে না তারাই স্লিপ ব্রুক্সিজমের শিকার হতে পারে।

ওরাল হেলথ ফাউন্ডেশনের সিইও নাইজেল কার্টার বলেন, হুমকিমূলক পরিবেশ বা নেতিবাচক অবস্থা যাই হোক না কেন, তা শিশুদের দৈহিক ও মানসিক স্বাস্থ্যের ওপর বিরূপ প্রভাব ফেলে। এটা ট্রমার দিকে নিয়ে যেতে পারে যা কিনা বাকি জীবনটাকে দুর্বিষহ করে তোলে। তাই সাবধান।